চীনে ফের লকডাউন


প্রকাশিত:
৫ জুলাই ২০২২ ০৩:২৪

আপডেট:
২১ ফেব্রুয়ারি ২০২৪ ০৪:৩৬

ফাইল ছবি

চীনের আনহুই প্রদেশের ১৭ লাখের বেশি মানুষ নতুন করে লকডাউনের আওতায় এসেছে। আজ সোমবার এ প্রদেশে ২৮৭ জন করোনায় আক্রান্ত হয়েছে। এর মধ্যে ২৫৮ জনই উপসর্গহীন। এক প্রতিবেদনে এ তথ্য জানিয়েছে বার্তা সংস্থা এএফপি।

প্রতিবেদনে আরো বলা হয়, গত সপ্তাহ থেকেই আনহুই প্রদেশে সংক্রমণ বাড়তে শুরু করে। এরপর দুই কাউন্টি সিজিয়ান এবং লিংবিতে লকডাউন ঘোষণা করা হয়। বর্তমানে সেখানকার মানুষের শুধুমাত্র করোনা পরীক্ষার জন্য বাড়ির বাইরে যাওয়ার অনুমতি রয়েছে।

জানা গেছে, পুরো সপ্তাহজুড়েই সিজিয়ানের রাস্তাঘাট ছিল জনমানব শূণ্য। তবে গত কয়েকদিন ধরে গণহারে নমুনা পরীক্ষার জন্য লোকজনকে লাইনে দাঁড়িয়ে থাকতে দেখা গেছে। প্রাদেশিক গভর্নর ওয়াং কিংশিয়ান জানিয়েছেন, তারা প্রতিটি মুহূর্ত কাজে লাগিয়ে দ্রুত স্ক্রিনিং কার্যকর করার পাশাপাশি আইসোলেশন এবং কেস শনাক্ত করার উদ্যোগ নিয়েছেন।

২০১৯ সালের ডিসেম্বরে চীনের হুবেই প্রদেশের উহান শহরে প্রথম করোনা ভাইরাসের অস্তিত্ব ধরা পড়ে। তারপর থেকে এখন পর্যন্ত বিশ্বের বিভিন্ন দেশে এই ভাইরাস ছড়িয়ে পড়েছে। অবশ্য শুরু থেকেই কোভিড জিরো টলারেন্স নীতি গ্রহণ করেছে চীন। কঠোর লকডাউন, গণহারে নমুনা পরীক্ষা এবং আইসোলেশনের ওপর জোর দিয়েছে দেশটি।

এদিকে দেশটির বাণিজ্যিক কেন্দ্র সাংহাইতে মাসব্যাপী লকডাউন এবং কোভিড প্রতিরোধে রাজধানী বেইজিংয়ে বিধিনিষেধের



আপনার মূল্যবান মতামত দিন:




রিসোর্সফুল পল্টন সিটি (১১ তলা) ৫১-৫১/এ, পুরানা পল্টন, ঢাকা-১০০০।
মোবাইল: ০১৭১১-৯৫০৫৬২, ০১৯১২-১৬৩৮২২
বিএলডি ফাউন্ডেশনের পক্ষে সম্পাদক : মাসুদ হাসান লিটন


Top