ফিলিপাইনে আবারও শক্তিশালী ভূমিকম্প


প্রকাশিত:
৪ ডিসেম্বর ২০২৩ ১১:০১

আপডেট:
২১ ফেব্রুয়ারি ২০২৪ ০৩:৩৯

দক্ষিণ ফিলিপাইনের সুরিগাও দেল সুর প্রদেশের হিনাতুয়ান শহরে ভূমিকম্পের ফলে ভাঙা বাড়ি। ছবি: এপি

দুই দিনের ব্যবধানে তৃতীয়বারের মতো শক্তিশালী ভূমিকম্পে কাঁপল ফিলিপাইন। সোমবার ভোরে দক্ষিণ ফিলিপাইনের উপকূলে ৬.৯ মাত্রার একটি ভূমিকম্প আঘাত হানে। মার্কিন যুক্তরাষ্ট্রের ভূতাত্ত্বিক জরিপ এই তথ্য জানিয়েছে। বেশ কয়েকটি শক্তিশালী ভূমিকম্পের মধ্যে সর্বশেষটি একই এলাকায় কেন্দ্রীভূত হয়েছে।

সোমবারের ভূমিকম্পটি স্থানীয় সময় ভোর ৪টার আগে (ইউএই সময় ১২টা) আঘাত হানে, মিন্দানাও দ্বীপের হিনাতুয়ান পৌরসভার প্রায় ৭২ কিলোমিটার উত্তর-পূর্বে ৩০ কিলোমিটার (১৮ মাইল) গভীরতায়।

রয়টার্সের খবরে বলা হয়েছে, এ নিয়ে টানা তিনদিন শক্তিশালী ভূমিকম্পে কাঁপল ফিলিপাইন। জার্মান রিসার্চ সেন্টার ফর জিওসায়েন্সেসের (জিএফজেড) জানিয়েছে, সোমবার ভোরে হওয়া ভূমিকম্পটির গভীরতা ছিল ভূপৃষ্ঠ থেকে ৩৮ কিলোমিটার (২৩.৬১ মাইল)।

মার্কিন সুনামি সতর্কতা ব্যবস্থা বলেছে, ভূমিকম্পের পর দক্ষিণ-পূর্ব এশিয়ার এই দেশটিতে সুনামির কোনও আশঙ্কা নেই।

এর আগে রোববারও শক্তিশালী এক ভূমিকম্প আঘাত হানে ফিলিপাইনে। রোববার হওয়া এই কম্পনের মাত্রা ছিল ৬ দশমিক ৪। এর উৎপত্তিস্থল ছিল ভূপৃষ্ঠ থেকে ১০ কিলোমিটার গভীরে।

এর আগে গত শনিবার স্থানীয় সময় রাত ১০টা ৩৭ মিনিটের দিকে ফিলিপাইনের দক্ষিণাঞ্চলীয় মিন্দানাও দ্বীপে রিখটার স্কেলে ৭ দশমিক ৬ মাত্রার শক্তিশালী ভূমিকম্প আঘাত হানে। ভূমিকম্পে কেঁপে ওঠে মিন্দানাও ও এর আশপাশের এলাকাও।

ওই ভূমিকম্পের পর দেশটির উপকূলীয় এলাকায় সুনামি সতর্কতা জারি করা হয়। দেশটির সুরিগাও দেল সুর, দাভাও ওরিয়েন্টালের উপকূলীয় এলাকা থেকে বাসিন্দাদের সরিয়ে নেওয়া হয়।

মিন্দানাওয়ে কোনো হতাহত বা বড় ক্ষয়ক্ষতির খবর পাওয়া যায়নি। তবে কিছু বাড়িঘরের ক্ষয়ক্ষতি হয়েছে। ভূমিকম্পের পর কমপক্ষে ৫০০টি আফটার শক রেকর্ড করা হয়েছে।



আপনার মূল্যবান মতামত দিন:




রিসোর্সফুল পল্টন সিটি (১১ তলা) ৫১-৫১/এ, পুরানা পল্টন, ঢাকা-১০০০।
মোবাইল: ০১৭১১-৯৫০৫৬২, ০১৯১২-১৬৩৮২২
বিএলডি ফাউন্ডেশনের পক্ষে সম্পাদক : মাসুদ হাসান লিটন


Top