ভারতে পুরুষের তুলনায় নারীর শয্যাসঙ্গী বেশি


প্রকাশিত:
২০ আগস্ট ২০২২ ১২:৩৬

আপডেট:
২১ ফেব্রুয়ারি ২০২৪ ০৪:৫৮

ছবি সংগৃহীত

ভারতের ১১টি রাজ্য ও কেন্দ্রশাসিত অঞ্চলে পুরুষদের তুলনায় নারীদের গড়ে বেশি যৌনসঙ্গী রয়েছে। তবে পুরুষরা এমন কারও সাথে যৌনমিলন করেছেন যারা তাদের স্ত্রী নন অথবা যার সাথে বসবাসও করেননি, সেই পুরুষদের হার প্রায় ৪ শতাংশ। যা নারীদের ক্ষেত্রে শূন্য দশমিক ৫ শতাংশ। ভারতের জাতীয় পরিবার স্বাস্থ্য সমীক্ষার (এনএফএইচএস) এক প্রতিবেদনে এই তথ্য উঠে এসেছে।

ভারতীয় সংবাদমাধ্যম এনডিটিভি বলছে, দেশটির এক লাখ ১০ হাজার নারী এবং ১ লাখ পুরুষের ওপর এই জরিপ পরিচালনা করেছে এনএফএইচএস। জরিপের ফলাফলে দেখা যায়, অনেক রাজ্য এবং কেন্দ্রশাসিত অঞ্চলে নারীদের গড় যৌনসঙ্গীর সংখ্যা পুরুষদের তুলনায় বেশি।

আর এসব রাজ্য এবং কেন্দ্রশাসিত অঞ্চল হলো রাজস্থান, হরিয়ানা, চণ্ডিগড়, জম্মু ও কাশ্মির, লাদাখ, মধ্যপ্রদেশ, আসাম, কেরালা, লাক্ষাদ্বীপ, পুদুচেরি এবং তামিলনাড়ু। রাজস্থানের নারীদের যৌনসঙ্গীর হার সবচেয়ে বেশি। এই রাজ্যের নারীদের গড়ে ৩ দশমিক ১ জন যৌনসঙ্গী রয়েছে। অন্যদিকে পুরুষদের ক্ষেত্রে এই হার ১ দশমিক ৮।

জরিপের আগের এক বছরে যে পুরুষরা তাদের স্ত্রী বা লিভ-ইন পার্টনার নয় এমন কারও সাথে যৌনমিলন করেছেন তাদের হার ৪ শতাংশ। আর নারীদের ক্ষেত্রে এই হার শূন্য দশমিক ৫ শতাংশ। ২০১৯ থেকে ২০২১ সালের মধ্যে ২৮টি রাজ্য এবং আটটি কেন্দ্রশাসিত অঞ্চলের ৭০৭টি জেলায় দেশটির জাতীয় পরিবার স্বাস্থ্য সমীক্ষা-৫ পরিচালিত হয়েছে।

যেসব রাজ্যে পুরুষের চেয়ে নারীরা যৌনসঙ্গীর সংখ্যায় এগিয়ে -

১.আসামঃ গড়ে প্রত্যেক পুরুষের জীবনে ১.৮ জন নারীর এবং প্রত্যেক নারীর জীবনে যৌনসম্পর্ক হয় ২.১ জন পুরুষের সঙ্গে।

২.হরিয়ানাঃ গড়ে প্রত্যেক পুরুষের জীবনে যৌনসম্পর্ক হয় ১.৫ জন নারীর আর নারীর জীবনে যৌনসম্পর্ক হয় ১.৮ জন পুরুষের সঙ্গে।

৩.জম্মু এবং কাশ্মিরঃ গড়ে প্রত্যেক পুরুষের জীবনে যৌনসম্পর্ক হয় ১.১ জন নারীর সঙ্গে, নারীর জীবনে যৌনসম্পর্ক হয় ১.৫ জন পুরুষের সঙ্গে।

৪. কেরালাঃ গড়ে প্রত্যেক নারীর জীবনে যৌনসম্পর্ক হয় ২.১ জন পুরুষের সঙ্গে। আর পুরুষের জীবনে যৌনসম্পর্ক হয় ১.০ জন নারীর সাথে।

৫. মধ্যপ্রদেশঃ গড়ে প্রত্যেক পুরুষের জীবনে যৌনসম্পর্ক হয় ১.৬ জন নারীর এবং নারীর জীবনে যৌনসম্পর্ক হয় ২.৫ জন পুরুষের।

৬.রাজস্থানঃ গড়ে প্রত্যেক পুরুষের জীবনে যৌনসম্পর্ক হয় ১.৮ জন নারীর, নারীর জীবনে যৌনসম্পর্ক হয় ৩.১ জন পুরুষের

৭. তামিলনাড়ুঃ গড়ে প্রত্যেক পুরুষের জীবনে যৌনসম্পর্ক হয় ১.৮ জন নারীর আর প্রত্যেক নারীর জীবনে যৌনসম্পর্ক হয় ২.৪ জন পুরুষের সঙ্গে। 



আপনার মূল্যবান মতামত দিন:




রিসোর্সফুল পল্টন সিটি (১১ তলা) ৫১-৫১/এ, পুরানা পল্টন, ঢাকা-১০০০।
মোবাইল: ০১৭১১-৯৫০৫৬২, ০১৯১২-১৬৩৮২২
বিএলডি ফাউন্ডেশনের পক্ষে সম্পাদক : মাসুদ হাসান লিটন


Top