লড়াই চলছে কিয়েভের রাস্তায় রাস্তায়


প্রকাশিত:
২৮ ফেব্রুয়ারি ২০২২ ০৩:৫৮

আপডেট:
২১ ফেব্রুয়ারি ২০২৪ ০৫:১৯

মানচিত্রে রাশিয়া-ইউক্রেন যুদ্ধে সবশেষ অবস্থা।

ইউক্রেন যুদ্ধে অবশেষে প্রতিরোধের মুখে পড়েছে রাশিয়া। রাজধানী কিয়েভের কাছে আসতেই লড়াই হয়ে ওঠে তীব্রতর। বিশেষ করে ইউক্রেন প্রেসিডেন্ট ভলোদিমির জেলেনস্কি’র সেনা পোষাকে যুদ্ধে নামার আহবানে সাড়া দিয়েছে ইউক্রেনের বাসিন্দারা। সামাজিক মাধ্যম টুইটার ভিডিওতে দেখা যায়, পথে পথে সাধারণ নাগরিকের মুখোমুখি হতে হচ্ছে রাশিয়ান সৈন্যদেরকে।

শেষ খবর পাওয়া পর্যন্ত, ইউক্রেনে প্রতিরোধের শিকার হওয়ার পর আরও মরিয়া হয়ে উঠেছে রাশিয়া। ইউক্রেন সীমান্তে হাজার হাজার সৈন্য সমাবেশ করছে দেশটি। একে সৈন্য দিয়ে ভাসিয়ে দেয়ার কথা বলেছে আন্তর্জাতিক গণমাধ্যমগুলো।

আল-জাজিরা, রয়টার্স, বিবিসি-সহ বিভিন্ন আন্তর্জাতিক গণমাধ্যম জানায়, কিয়েভের কাছাকাছি আসায় রাশিয়া এবং ইউক্রেন সৈন্যদের মাঝে তুমুল লড়াই চলছে। ইউক্রেনের প্রেসিডেন্ট ভলোদিমির জেলেনস্কি বলেছেন, তার দেশের সৈন্যরা শত্রুর আক্রমন প্রতিরোধের পাশাপাশি সফলভাবে প্রতিহত করছে।

ইউক্রেনের স্বাস্থ্যমন্ত্রণালয় জানিয়েছে, এ পর্যন্ত প্রায় ২০০ লোক নিহত হয়েছেন যাদের বেশিরভাগই বেসামরিক। আর জাতিসংঘ বলছে, নিহত লোকের সংখ্যা কমপক্ষে ২৪০ জন। জাতিসংঘ আরও জানায়, ইউক্রেনে রুশ অভিযান শুরু থেকে এ পর্যন্ত দেড় লাখের বেশি মানুষ বাস্তুচ্যুত হয়ে পালিয়ে গেছে। তাই ইউক্রেনে মানবিক সহায়তার জন্য তহবিল গঠনের আহবান জাতিসংঘ।

এদিকে, যুক্তরাষ্ট্র এবং তার পশ্চিমা মিত্ররা রাশিয়ার বিরুদ্ধে আরও কিছু অর্থনৈতিক নিষেধাজ্ঞা আরোপের ঘোষণা দিয়েছে। এর অন্যতম হচ্ছে, মুদ্রা লেনেদেনের আন্তর্জাতিক মাধ্যম ‘সুইফট’ কার্যক্রম বন্ধ। এটি এমনই এক ব্যবস্থা যার মাধ্যমে রাশিয়ার ব্যাংকগুলো অন্যদেশের সাথে লেনদেন করে।



আপনার মূল্যবান মতামত দিন:




রিসোর্সফুল পল্টন সিটি (১১ তলা) ৫১-৫১/এ, পুরানা পল্টন, ঢাকা-১০০০।
মোবাইল: ০১৭১১-৯৫০৫৬২, ০১৯১২-১৬৩৮২২
বিএলডি ফাউন্ডেশনের পক্ষে সম্পাদক : মাসুদ হাসান লিটন


Top