আচারের তেল ব্যবহার করতে পারেন এসব কাজে


প্রকাশিত:
১১ ফেব্রুয়ারি ২০২৪ ১৮:৫৭

আপডেট:
২১ ফেব্রুয়ারি ২০২৪ ০৫:৪২

ফাইল ছবি

সন্ধ্যার নাশতায় ঝালমুড়ি থাকলে তাতে একটুখানি আচারের তেল মিশিয়ে নেন অনেকে। সুগন্ধি এই তেলের গুণেই ঝালমুড়ি হয়ে ওঠে আরও মুখোরচক। অনেকে আবার আলুভর্তা দিয়ে ভাত খাওয়ার সময় সামান্য তেল মেখে নেন।

তবে কেবল ঝালমুড়ি বা আলু ভর্তা বানাতে নয়, এই তেল আরও অনেক কাজে লাগানো যায়। চলুন আচারের তেলের কিছু ব্যবহার জেনে নিই-

সালাদের ড্রেসিং-

বিভিন্ন সবজি দিয়ে সালাদ খাওয়া হয়। সেদ্ধ ছোলা, মটরের ওপর লেবুর রস না দিয়ে আচারের তেল ছড়িয়ে দিতে পারেন। টকঝাল মিশ্রিত এই তেল সালাদের স্বাদ বাড়িয়ে দেবে বহুগুণ।

মেয়োনিজ-

স্যান্ডউইচে সাধারণ মেয়োনিজ না দিয়ে একটু আচারের তেল মিশিয়ে নিন। কেবল পাউরুটি নয়, ভাজাভুজির সঙ্গেও এই আচারের ঘ্রাণযুক্ত মেয়োনিজ খেতে দারুণ লাগে।

ম্যারিনেট বা গ্রিল-

মাছ, মাংস কিংবা সবজি গ্রিল করার আগে হরেক পদের মশলা মাখিয়ে ম্যারিনেট করে রাখতে হয়। বিভিন্ন মশলা, টক দইয়ের সঙ্গে একটু আচারের তেল মিশিয়ে নিন। স্বাদে আসবে নতুনত্ব।

পাস্তা সস-

খাবার নিয়ে এক্সপেরিমেন্ট করতে ভালোবাসেন? ঝাল ঝাল পাস্তার সঙ্গে মিশিয়ে নিতে পারেন আচারের তেল। কিংবা পাস্তা তৈরির সময়ে পেঁয়াজ, রসুন, টমেটো ভাজতেও এই তেল ব্যবহার করা যায়।

সেদ্ধ সবজি-

স্বাস্থ্যের কথা ভেবে অনেকেই সেদ্ধ খাবার খান। নুন, মরিচ দেওয়া একঘেয়ে সেদ্ধ খাবার খেতে ভাল লাগে না অনেকেরই। এই সেদ্ধ সবজি বা দানাশস্যের স্বাদ একেবারে পাল্টে দিতে পারে আচারের তেল।



আপনার মূল্যবান মতামত দিন:




রিসোর্সফুল পল্টন সিটি (১১ তলা) ৫১-৫১/এ, পুরানা পল্টন, ঢাকা-১০০০।
মোবাইল: ০১৭১১-৯৫০৫৬২, ০১৯১২-১৬৩৮২২
বিএলডি ফাউন্ডেশনের পক্ষে সম্পাদক : মাসুদ হাসান লিটন


Top