অবরোধে দেখা নেই সমর্থকদের, হুট-হাট গাড়িতে আগুন


প্রকাশিত:
৩ ডিসেম্বর ২০২৩ ১৪:২১

আপডেট:
২১ ফেব্রুয়ারি ২০২৪ ০৪:১৬

ছবি-সংগৃহীত

বিএনপি ও জামায়াতে ইসলামীসহ বেশ কয়েকটি বিরোধী দলের ডাকা নবম দফার সর্বাত্মক অবরোধের আজ প্রথম দিন চলছে। চলতি ডিসেম্বরে এটিই প্রথম দিনের অবরোধ। এদিন অন্যান্য এলাকার মতো রাজধানীর মতিঝিল, খিলগাঁও, মুগদা, মনিকনগর এলাকাতেও ঢিলে-ঢালা অবরোধ চলছে। যথারীতি কর্মস্থলে যাচ্ছেন এসব এলাকার মানুষ। তবে যখন তখন গাড়িতে অগ্নিসংযোগের ঘটনায় কিছুটা উদ্বেগ উৎকণ্ঠা নিয়েই চলছে গণপরিবহন।

যাত্রীরা বলছেন, আতঙ্ক নিয়েই গাড়ি চালাচ্ছেন চালকরা। রোববার বেলা ১২টার দিকে রাজধানীর বাসাবো এলাকায় দেখা যায়, প্রতিদিনের থেকে আজকেও স্বাভাবিকভাবেই চলছে যানবাহন। তবে অবরোধের দিনের মতো আজকেও কিছুটা কম চলছে গণপরিবহন। স্বাভাবিক দিনে এই সময়ে এই সড়কের বাসস্ট্যান্ডগুলোতে গাড়ির জটলা থাকলেও আজকে তেমনটা নেই।

এদিকে বিমানবন্দর-যাত্রাবাড়ি সড়কের এই এলাকায় সকাল থেকেই অবরোধের সমর্থনে তেমন কোনো তৎপরতা লক্ষ্য করা যায়নি। সকাল থেকে কোনো অপ্রীতিকর ঘটনার খবর পাওয়া যায়নি। সড়কে মাঝে মধ্যে আইনশৃঙ্খা বাহিনীকে টহল দিতে দেখা গেছে। বাংলাদেশ ব্যাংক এলাকাসহ মোড়ে মোড়ে রয়েছে আইনশৃঙ্খলা বাহিনীর সক্রিয় অবস্থান।

অপরদিকে রাজধানীসহ সারাদেশে আইনশৃঙ্খলা পরিস্থিতি স্বাভাবিক রাখতে পুলিশের পাশাপাশি র‍্যাব ও বিজিবির বিপুল সদস্য মাঠে নামানো হয়েছে। বিভিন্ন মোড়ে মোড়ে বা গুরুত্বপূর্ণ এলাকায় অবস্থান নিতে দেখা গেছে তাদের।

নবম দফার অবরোধ কর্মসূচি শুরুর আগে, অর্থাৎ গত ২৪ ঘণ্টায় রাজধানীতে চার বাসে আগুন দেওয়া হয়েছে। পুড়ে যাওয়া সবকটি বাসযাত্রী পরিবহন করতো। শুক্রবার বিকেল থেকে শনিবার (২ ডিসেম্বর) রাত পর্যন্ত পৃথকভাবে থেকে থেকে বাসগুলোতে আগুন দেওয়া হয়।

রোববার (৩ ডিসেম্বর) সকালে ফায়ার সার্ভিসের মিডিয়া বিভাগের সহকারী উপ-পরিচালক শাহজাহান সিকদার জানিয়েছেন, ৩টি ঘটনায় ফায়ার সার্ভিসের কর্মীরা ছুটে যান এবং আগুন নির্বাপণ করতে সক্ষম হন। তবে কোনো হতাহতের ঘটনা ঘটেনি।

ফায়ার সার্ভিস জানিয়েছে, শুক্রবার রাত ১১টার দিকে রাজধানীতে কয়েক মিনিটের ব্যবধানে তিনটি যানবাহনে আগুন দেওয়া হয়। এর আগে বিকেলে দেওয়া হয় আরেকটিতে। রাত ১১টায় আগারগাঁও এলাকার বেতার ভবনের সামনে ভূঁইয়া পরিবহনের একটি বাসে আগুন দেয় দুর্বৃত্তরা।

উল্লেখ্য, গত ২৮ তারিখে বিএনপির সমাবেশে সংঘর্ষের পর থেকে টানা কর্মসূচি দিয়ে যাচ্ছে দলটি। প্রথমে এক দিনের হরতালের পর দফায় দফা অবরোধ কর্মসূচি দিয়ে যাচ্ছে দলটি। পাশাপাশি অবরোধ কর্মসূচির ডাক দিচ্ছে জামায়াতসহ বেশ কিছু বিরোধী দল। এনিয়ে নবম দফা অবরোধ কর্মসূচি চলছে।



আপনার মূল্যবান মতামত দিন:




রিসোর্সফুল পল্টন সিটি (১১ তলা) ৫১-৫১/এ, পুরানা পল্টন, ঢাকা-১০০০।
মোবাইল: ০১৭১১-৯৫০৫৬২, ০১৯১২-১৬৩৮২২
বিএলডি ফাউন্ডেশনের পক্ষে সম্পাদক : মাসুদ হাসান লিটন


Top