কোপায় ব্রাজিল-আর্জেন্টিনার ম্যাচ কবে, কোথায়?


প্রকাশিত:
৫ ডিসেম্বর ২০২৩ ১৪:০২

আপডেট:
২১ ফেব্রুয়ারি ২০২৪ ০৪:৪৬

ছবি-সংগৃহীত

লাতিন ফুটবলের শ্রেষ্ঠত্বের লড়াই কোপা আমেরিকার লড়াই শুরু হতে কাগজে কলমে এখনো ৬ মাসের বেশি সময় বাকি। তবে এখন থেকেই উত্তাপ ছড়াতে শুরু করেছে প্রতিযোগিতা। এরইমাঝে চূড়ান্ত করা হয়েছে ভেন্যু। দেওয়া হয়েছে খসড়া সূচিও। তাতেই নিশ্চিত হয়েছে ব্রাজিল-আর্জেন্টিনা ম্যাচের দিনক্ষণ। চূড়ান্ত সময় আর প্রতিপক্ষ জানা না গেলেও জানা গিয়েছে কোন তারিখে মাঠে নামবেন লিওনেল মেসি-নেইমার জুনিয়ররা।

২০২৬ সালের যুক্তরাষ্ট্র, মেক্সিকো এবং কানাডায় বসবে বিশ্বকাপ ফুটবলের আসর। সেদিক মাথায় রেখেই কোপা আমেরিকার ৪৮তম আসর অনুষ্ঠিত হবে মার্কিন যুক্তরাষ্ট্রে। ১০ অঙ্গরাজ্যে খেলতে নামবে কনমেবল এবং কনকাকাফ অঞ্চলের ১৬ দল। গ্রুপিং হবে আগামী ৭ ডিসেম্বর।

গ্রুপ চূড়ান্তের আগেই সেরা চার দলের অবস্থান চূড়ান্ত করেছে কনমেবল। আর্জেন্টিনা, মেক্সিকো, যুক্তরাষ্ট্র ও ব্রাজিলকে যথাক্রমে ‘এ’, ‘বি’, ‘সি’ ও ‘ডি’ গ্রুপের শীর্ষ দল হিসেবে বেছে নেয়া হয়েছে। এর ফলে নির্ধারিত হয়েছে, গ্রুপপর্বের ফলাফল যাইই হোক না কেন, ফাইনালের আগে দেখা হবে না ব্রাজিল-আর্জেন্টিনার।

আর্জেন্টিনার খেলা কবে কোথায়?

২০ জুন থেকে শুরু হতে যাওয়া আসরের উদ্বোধনী ম্যাচেই মাঠে নামবে বর্তমান চ্যাম্পিয়ন আর্জেন্টিনা। গ্রুপিং শেষে এ-৪ অবস্থানধারী দলের সঙ্গে খেলবেন মেসি-ডি মারিয়ারা। খেলা হবে আটালান্টার মার্সিডিজ বেঞ্জ স্টেডিয়ামে।

বিশ্বচ্যাম্পিয়নদের পরের ম্যাচ ২৫ জুন মঙ্গলবার। নিউজার্সির ইস্ট রাদারফোর্ডে অবস্থিত বিখ্যাত মেটলাইফ স্টেডিয়ামে এ-৩ অবস্থানে থাকা দলের বিপক্ষে খেলবে তারা। আর শেষ ম্যাচ হবে ২৯ জুন শনিবার। প্রতিপক্ষ এ-২ অবস্থানের দলটি। ম্যাচের ভেন্যু মায়ামির হার্ড রক স্টেডিয়াম।

খসড়া সূচি অনুযায়ী, ‘এ’ গ্রুপ পেরিয়ে কোয়ার্টারে যাওয়া দল নিজেদের নকআউট পর্বের ম্যাচ খেলবে ৪ অথবা ৫ জুলাই। ম্যাচের ভেন্যু টেক্সাসেই। আর্লিংটন বা হিউস্টনে হবে তাদের ম্যাচ। সেমিতে যেতে পারলে আর্জেন্টিনার ম্যাচ হবে ৯ জুলাই। সেই ম্যাচের ভেন্যু মেটলাইফ স্টেডিয়াম।

ব্রাজিলের ম্যাচের সূচি-

আসরের বর্তমান রানারআপ ব্রাজিল। বিশ্বফুটবলের ৫ বারের চ্যাম্পিয়নরা প্রথম মাঠে নামবে ২৪ জুন। ডি গ্রুপের ১ম দল হিসেবে খেলবে তারা। ডি-৪ দলের বিপক্ষে তাদের খেলা ক্যালিফোর্নিয়ার ইনিংউডে। বিশাল সোফি স্টেডিয়ামে দেখা যাবে নেইমার-ভিনিসিয়ুসদের। সেলেসাওদের পরের ম্যাচ নেভাদার বিখ্যাত লাস ভেগাস শহরে। ডি-৩ দলের বিপক্ষে তারা খেলবে ২৮ জুন শুক্রবার।

শেষ ম্যাচের জন্য আবার ক্যালিফোর্নিয়ায় ফিরবে ব্রাজিল। ২ জুলাই সান্তা ক্লারার লিভাই স্টেডিয়ামে হবে তাদের গ্রুপের শেষ ম্যাচ। প্রতিপক্ষ গ্রুপিং শেষে ডি-২ অবস্থান পাওয়া দল।

কোয়ার্টার ফাইনালে গেলে ব্রাজিলের ম্যাচ থাকবে ৬ জুলাই। অ্যারিজোনা বা লাস ভেগাসে খেলতে হবে তাদের। আর সেমিফাইনালে যেতে পারলে সেলেসাওরা উড়াল দেবে নর্থ ক্যারোলিনায় ব্যাংক অব আমেরিকা স্টেডিয়ামে।

দুই দলের মধ্যে সেমিফাইনালের আগে পর্যন্ত দেখা হওয়ার কোন সুযোগই থাকছেনা। তবে ফাইনালে দেখা হয়েই যেতে পারে। সেক্ষেত্রে মায়ামি শহরের আইকনিক হার্ড রক স্টেডিয়ামে দেখা যাবে ফুটবল বিশ্বের বড় দুই দলকে। ১৪ জুলাই সেখানেই হবে ৪৮তম কোপা আমেরিকার ফাইনাল ম্যাচ।



আপনার মূল্যবান মতামত দিন:




রিসোর্সফুল পল্টন সিটি (১১ তলা) ৫১-৫১/এ, পুরানা পল্টন, ঢাকা-১০০০।
মোবাইল: ০১৭১১-৯৫০৫৬২, ০১৯১২-১৬৩৮২২
বিএলডি ফাউন্ডেশনের পক্ষে সম্পাদক : মাসুদ হাসান লিটন


Top