দুবাইয়ের এক্সপ্রো সিটিতে আজ শুরু হচ্ছে বিশ্ব জলবায়ু সম্মেলন কপ


প্রকাশিত:
৩০ নভেম্বর ২০২৩ ০৯:২১

আপডেট:
২১ ফেব্রুয়ারি ২০২৪ ০৫:৩৮

কপ-২৮ জলবায়ু সম্মেলন দুবাই। ছবি- সংগৃহীত

উষ্ণতার উত্তাপে পুড়ছে পৃথিবী। জলবায়ু পরিবর্তনের প্রভাবে ভুগছে মানুষ, বিপর্যস্ত প্রাণীকুল। জলবায়ুর এই সংকট মোকাবিলায় এবার এক ছাদের নিচে বসছে দেড় শতাধিক দেশের নেতারা।

আজ (৩০ নভেম্বর) সংযুক্ত আরব আমিরাতের দুবাইয়ের এক্সপ্রো সিটিতে শুরু হচ্ছে বিশ্ব জলবায়ু সম্মেলন কপ (কনফারেন্স অফ দ্য পার্টিজ) এর ২৮তম আয়োজন। সম্মেলনটি চলবে আগামী ১২ ডিসেম্বর পর্যন্ত।

এদিকে বিশ্বের ১৬০টি দেশের বেশি প্রভাবশালী নেতাদের পাশাপাশি এবারের সম্মেলনে উপস্থিত হয়েছেন বিভিন্ন দেশের ৭০ হাজারেরও বেশি প্রতিনিধি। বৈশ্বিক উষ্ণতা কমাতে বিভিন্ন দেশ যেসব অঙ্গীকার করেছে তা বাস্তবায়ন কতদূর তা নিয়ে এবারের সম্মেলনে আলোচনা হবে বলে জানা গেছে।

এবারের কপ-২৮ সম্মেলনে সভাপতি করা হয়েছে আয়োজক দেশ সংযুক্ত আরব আমিরাতের জাতীয় তেল কোম্পানি অ্যাডনকের প্রধান নির্বাহী সুলতান আল-জাবেরকে। সম্মেলনে ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী, ব্রিটেনের রাজা চার্লস অংশ নিচ্ছেন। তবে জলবায়ু রক্ষার এই সম্মেলনে যুক্তরাষ্ট্র, যুক্তরাজ্য কিংবা চীনের কেউ অংশ নিচ্ছেন না।

সম্মেলন ঘিরে সুলতান আল-জাবেরকে বলেন, আমাদের নষ্ট করার মতো সময় নেই। কার্বন নিঃসরণ কমাতে আমাদের এখনই জরুরি পদক্ষেপ নিতে হবে। বিশ্বব্যাপী যেকোনো সিদ্ধান্ত প্রদানের জন্য আমাদের প্রস্তুত থাকতে হবে। যা মানুষ, জীবন এবং জীবিকা রক্ষায় ভূমিকা রাখবে।

এদিকে পরিবেশ বিজ্ঞানীরা বলছেন, জলবায়ু পরিবর্তনের প্রভাবে সমুদ্রপৃষ্ঠের উচ্চতা বৃদ্ধি, লবণাক্ততা বৃদ্ধি, নদী ভাঙন, বন্যা, খরা, দাবানল বেশি হচ্ছে। আশঙ্কা করা হচ্ছে; ২১০০ সাল নাগাদ সমুদ্রপৃষ্ঠের উচ্চতা অন্তত ১ দশমিক ৬২ সেন্টিমিটার পর্যন্ত বেড়ে যেতে পারে। তা হলে একবিংশ শতাব্দী শেষ দিকে পৃথিবীর বুক থেকে প্রায় অর্ধশত দেশ সমুদ্রপৃষ্ঠে হারিয়ে যাবে।

বরাবরের মতো এবারের সম্মেলনেও বাংলাদেশ থেকে একটি প্রতিনিধিদল থাকছে। ২২ সদস্যের প্রতিনিধি দলে বাংলাদেশের প্রতিনিধিত্ব করবেন পরিবেশ, বন ও জলবায়ু পরিবর্তন মন্ত্রী শাহাব উদ্দিন।



আপনার মূল্যবান মতামত দিন:




রিসোর্সফুল পল্টন সিটি (১১ তলা) ৫১-৫১/এ, পুরানা পল্টন, ঢাকা-১০০০।
মোবাইল: ০১৭১১-৯৫০৫৬২, ০১৯১২-১৬৩৮২২
বিএলডি ফাউন্ডেশনের পক্ষে সম্পাদক : মাসুদ হাসান লিটন


Top